কালো জিরার উপকারিতা সম্পর্কে বিস্তারিত

প্রিয় পাঠক, আজ আমরা জানব কালো জিরার গুনাগুন সম্পর্কে। কালো জিরার উপকারিতা সম্পর্কে জানতে আমাদের পোস্টটি সম্পুর্ণ পড়ুন।

ভূমিকা:

কালিজিরার বিশেষত্ব কালিজিরার তেলের উপকার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, স্মৃতিশক্তি বৃদ্ধি, হৃদরোগজনিত সমস্যার আশঙ্কা কমায়, ত্বকের সুস্বাস্থ্য, আর্থাইটিস ও মাংসপেশির ব্যথা কমাতে কালিজিরার তেল উপযোগী। কালিজিরা শরীরের জন্য খুব জরুরি। পেটের যাবতীয় রোগ-জীবাণু ও গ্যাস দূর করে। কালিজিরা কৃমি দূর করার জন্য কাজ করে।

কালো জিরার উপকারিতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে –
দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে কালোজিরা। কালোজিরাতে প্রচুর পরিমাণে ঔষধি গুনাগুন রয়েছে, যা শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ সতেজ রাখতে সক্ষম। তাই নয়ম করে প্রতিনিয়ত কালোজিরা খাওয়া প্রয়োজন।
সর্দি কাশি থেকে নিরাময় –
সর্দি কাশির মতো সমস্যা থেকে খুব দ্রুত নিরাময় দিতে সক্ষম কালোজিরা। যে সকল বেক্তিরা সর্দি-কাশির মতো সমস্যায় ভুগছেন, তারা প্রতিনিয়ত এক চা চামচ কালোজিরার তেলের সঙ্গে পরিমাণ মতো মধু মিশিয়ে দিনে ৩ বার সেবন করুন। খুব সহজেই সর্দি কাশি থেকে নিরাময় পাবেন।
মাথাব্যথা দূর করে –
মাথা ব্যথার ঔষধ হিসেবে কালোজিরার তেল খুবই উপকারী। মাথা ব্যথা থাকে নিরাময় পেতে কালোজিরার তেল মাথায় লাগিয়ে রাখুন। এটি ব্যাবহারের কিছুক্ষণের মধ্যেই দেখবেন আপনার মাথাব্যথা অদৃশ্য হয়ে গেছে। কালোজিরার তেল মাথা ব্যথা থেকে খুব দ্রুত নিরাময় দিতে সক্ষম।
চুল পড়া রোধে –
চুল পড়ার মত সমস্যার হাত থেকে মুক্তি দিতে কালোজিরার উপকারিতা অপরিসীম। কালোজিরা চুলের গোড়ায় পুষ্টি যোগাতে এবং চুলের গোঁড়া মজবুত করতে সক্ষম। কালিজিরার তেল প্রতিনিয়ত চুলে ব্যবহার করলে চুল পড়া রোধ হয়। তাই চুলের যত্ন নিতে ও চুলের বিভিন্ন সমস্যা থেকে নিয়াময় পেতে প্রতিনিয়ত কালোজিরার তেল ব্যাবহার করতে পারেন।
পিরিয়ডের সমস্যা সমাধানে –
পিরিয়ড মহিলাদের জন্য খুবই ভালো, কারণ এটির জন্য তারা সন্তান প্রসব করতে পারে। তবে অনেক মহিলারাই রয়েছেন যারা অনিয়মত পিরিয়ডের সমস্যায় ভুগছেন। অনিয়মত পিরিয়ডের সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত কাঁচা হলুদের রস -এর সঙ্গে পরিমাণ মতো কালোজিরার তেল মিশিয়ে দিনে ৩ বার সেবন করুন। এই মিশ্রণটি কয়েকদিন সেবন করলে অনিয়মত পিরিয়ডের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।
দৃষ্টি শক্তি বৃদ্ধিতে –
দৃষ্টি শক্তি বাড়িয়ে তুলতে কালোজিরা একটি অন্যতম জনপ্রিয় উপাদান। কালোজিরাতে উপস্থিত রয়েছে বিশেষ ঔষধি গুনাগুণ, যা চোখের লাল ভাব কাটাতে সাহায্য করে এবং চোখের নিচের কালো দাগ দূর করতে সাহায্য করে।

সকালে খালি পেটে কালোজিরা খাওয়ার উপকারিতা

কালোজিরা ও মধু খালি পেটে রোজ, এক সপ্তাহ খেয়ে দেখুন! উপকার পাবেন...
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে কালোজিরা। ...
  • বাতের ব্যাথায় আরাম পেতে 
  • সর্দি-কাশিতে আরাম পেতে
  • ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ 
  • রক্ত সঞ্চালন 
  • কালিজিরার বিশেষত্ব 
  • হৃদরোগজনিত সমস্যার আশঙ্কা কমায়

Comments